Tuesday, June 20, 2017

তোমায় পেতে চাই

তোমায় পেতে চাই একান্ত আপন করে, একান্তই নিজের করে। দেখেছি তোমায় নীল আকাশের নীলিমা মুছে যাবার পরে, অন্ধকারের অপূর্ব রূপে।
রূপটি তোমার অপূর্ব। আকাশের ঐ নীলিমার কি কোন অর্থ আছে? নীলিমার সৌন্দর্য কবে কাকে ছুঁয়েছে?
তোমার অতলের দিকে তাকিয়ে হারিয়ে যেতাম। তোমার অপরিসীম সীমায় হারিয়ে যাবার সাধ যে অনেক দিনের।

সে পেয়েছে। তার রূপটি কি কেবলই অপূর্ব ?
তার আকাশটি কি তোমায় ছেয়ে যায়নি? তার সীমানা কি তোমার সীমানা ছেয়ে যায়নি?
সীমা তোমার অনেক বড়, সে কি আমি দেখতে পাইনি? তাকে কি আমি বুঝতে দিয়েছি?
তার কাছে আমি যেতে চেয়েছি, তাকে ছুঁতে চেয়েছি। সেকি কেবলই তোমাকে অনুভব করতে চাই বলে ?
তোমার সীমানায় সে দেয়াল দিতে চায়নি। দেয়াল যে তোমার অপমান।
তোমার সীমানায় প্রথম যে বীজ বুনেছি, সে তো হারিয়ে গেছে অতলেই। অতলের গর্ভে কি তা কেউ অনুভব করবে?

সবাই দেখেনি। সবাই যে দেখতে পায়না।
হয়তো সেও দেখেছে, দেখার জন্য একাই  যে শুধু তাকাইনি।
দেখেছে হয়তো সেও। কতটুকু দেখেছে, অনুভবের জন্য তার ভেতরটা কি দেখতে পাবো?
দেখতে যে আমাকে হবেই। আমার অথৈ জলের কয়েক ফোঁটা তো সেও পেতে পারে।
সে কি তোমায় বোঝে? সে কি তোমায় পেতে পারে?
সে স্বপ্ন দেখতে পারে, অথবা পারেনা। স্বপ্ন দেখার অধিকার কি তাকে দেয়া হয়েছে?
স্বপ্নগুলোর যদি জন্ম না হয়, তবে তবে কি সে সোপানগুলো গড়ে দিতে পারে?
সোপানগুলোও সুন্দর, অদ্ভুদ সুন্দর। সে কি তা বিশ্বাস করবে?
বিশ্বাস। সেই বিশ্বাসটুকুই কি তাকে রক্তাক্ত করবেনা?
তার বিশ্বাসটুকু যে আমার পাথেয়। পথের অন্ধকারে এক টুকরো রক্তাক্ত আলো।

No comments:

Post a Comment